চীনে পৌঁছনোর বদলে স্পাইসজেটের কার্গো ফ্লাইট কলকাতায় ফিরেছে

বিমান সংস্থা স্পাইসজেট বিমানের কিছু পর পর আপদকালীন অবতরণের জন্য এখন সমস্ত খবরের চ্যানেলে বিদ্যমান। খারাপ আবহাওয়ার রাডারের কারণে চীনে যাওয়া স্পাইসজেটের কার্গো বিমান কলকাতায় ফিরে এসেছে বলে খবর।

স্পাইসজেটের একজন মুখপাত্র বলেছেন, “5 জুলাই, একটি স্পাইসজেট বোয়িং 737 মালবাহী (কার্গো বিমান) কলকাতা থেকে চংকিং যাওয়ার কথা ছিল। ওয়েদার রাডার টেক অফের পর আবহাওয়া দেখাচ্ছিল না। পিআইসি কলকাতায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে, এরপর বিমানটি নিরাপদে কলকাতায় অবতরণ করে।

প্রযুক্তিগত সমস্যার কারণে, মঙ্গলবার তিনটি বিমানকে জরুরি অবতরণ করতে হয়েছিল। সকালে দিল্লি থেকে দুবাইগামী স্পাইসজেটের ফ্লাইটে জ্বালানি সূচকে ত্রুটি দেখা দেয়। তাই পাকিস্তানের করাচি বিমানবন্দরে ল্যান্ডিং করতে হয়। ওই সময় বিমানটিতে প্রায় 150 জন যাত্রী ছিলেন এবং সবাই এখন নিরাপদে আছেন।

স্পাইসজেট

আরেকটি স্পাইসজেট ফ্লাইট, যা গুজরাটের কান্ডলা থেকে মুম্বই যাচ্ছিল, প্রায় 23,000 ফুট উচ্চতায় উইন্ডশীল্ডে একটি ফাটল তৈরি করেছিল। তাই জরুরি অবতরণও করতে হয়েছে। দিল্লি থেকে পাটনাগামী গো-এয়ার ফ্লাইটটিও প্রযুক্তিগত সমস্যায় পড়েছিল এবং ফ্লাইটটিকে পাটনায় অবতরণের 20 মিনিট আগে দিল্লিতে ফিরিয়ে আনতে হয়েছিল। বিমানটিতে ১৮০ জন যাত্রী ছিলেন এবং সবাই নিরাপদে আছেন।

পরীক্ষায় কোনও ত্রুটি ছিল না

গত 17 দিনে স্পাইসজেট বিমানের সাথে জড়িত এই ধরনের ষষ্ঠ ঘটনা। ডিজিসিএ সমস্ত ঘটনা ঘনিষ্ঠভাবে তদন্ত করছে। দুবাইগামী বোয়িং 737 ম্যাক্স বিমানটি যখন বাতাসে ছিল তখন বিমানের বাম ট্যাঙ্কে জ্বালানীর পরিমাণে অস্বাভাবিক হ্রাস দেখা দিতে শুরু করে। এ কারণে বিমানটিকে করাচির দিকে মোড় নিতে হয়। করাচি বিমানবন্দরে বিমানটি পরীক্ষা করা হয়েছিল এবং বাম ট্যাঙ্ক থেকে কোনও ছিদ্র পাওয়া যায়নি।

কারিগরি ত্রুটির কারণে গো-এয়ারের বিমান ফিরে এসেছে

দিল্লি থেকে পাটনা যাওয়ার গো-এয়ারের একটি ফ্লাইট প্রযুক্তিগত ত্রুটির পরে দিল্লিতে ফিরিয়ে আনা হয়েছিল। বিমানটি এখানে নিরাপদে অবতরণ করেছে। তথ্য অনুযায়ী, দুপুর 1.50 মিনিটে পাটনা বিমানবন্দরে এই বিমানটি অবতরণের কথা ছিল। যাইহোক, প্রযুক্তিগত ত্রুটির কারণে, পাটনায় এটির অবতরণ করা যায়নি এবং বিমানটিকে দিল্লি বিমানবন্দরে ফিরিয়ে আনা হয়েছিল।

কান্দলাগামী বিমানের উইন্ডশিল্ড ভেঙে যায়

কান্ডলা-মুম্বাইগামী স্পাইসজেট Q400 বিমানটি যখন 23,000 ফুট উচ্চতায় ছিল তখন তার উইন্ডশীল্ডে মাঝামাঝি ফাটল দেখা দেয়, এটি মুম্বাই বিমানবন্দরে অগ্রাধিকার ভিত্তিতে অবতরণ করার জন্য প্ররোচিত করে। বেসামরিক বিমান চলাচল অধিদপ্তর জানায়, উড্ডয়নের সময় উড়োজাহাজের উইন্ডশিল্ডের বাইরের অংশ ভেঙে যায়। তবে সৌভাগ্যক্রমে বিমানটি নিরাপদে মুম্বাইয়ে অবতরণ করে। একদিনে স্পাইসজেটের বিমানে এটি দ্বিতীয় ঘটনা।

ক্রমাগত ত্রুটিগুলি

19 জুন, 185 জন যাত্রী নিয়ে পাটনা থেকে দিল্লির উদ্দেশ্যে উড্ডয়নের পরেই এয়ারলাইন্সের বিমানের ইঞ্জিনে আগুন ধরে যায়।

19 জুন নিজেই আরেকটি ঘটনায়, দিল্লি থেকে জবলপুরগামী বিমানটিকে কেবিনের চাপের সমস্যার কারণে দিল্লিতে ফিরতে হয়েছিল।

24 এবং 25 জুন, বিভিন্ন বিমানে ‘ফিউজেলেজ ডোর ওয়ার্নিং’ সিস্টেম সক্রিয় হওয়ার কারণে, বিমানটিকে মাঝপথে ছেড়ে যেতে হয়েছিল এবং ফিরে আসতে হয়েছিল।

2 জুলাই, জবলপুরগামী ফ্লাইটটি দিল্লিতে ফিরে আসে যখন ক্রু সদস্যরা প্রায় পাঁচ হাজার ফুট উচ্চতায় কেবিনে ধোঁয়া লক্ষ্য করেন।

2021 সালের মার্চ মাসে, সংযুক্ত আরব আমিরাতের শারজাহ থেকে লখনউতে আসা একটি ইন্ডিগো ফ্লাইটও একটি মেডিকেল জরুরি অবস্থার কারণে করাচিতে ঘুরিয়ে দেওয়া হয়েছিল।