ধরুন আপনি একটি প্লেনে বসে আছেন এবং কেউ আপনাকে বলে যে প্লেনের পাইলট ঘুমাচ্ছে, তাহলে আপনার কি হবে। সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে যে ভারতীয় বিমান সংস্থাগুলিতে কর্মরত বেশিরভাগ পাইলট ঘুমিয়ে পড়েন এবং এমনকি তাদের সহকর্মী ক্রু সদস্যদেরও জানান না। এই সমীক্ষায় 542 জন পাইলট অন্তর্ভুক্ত ছিল, যার মধ্যে 358 জন এটি স্বীকার করেছেন। তিনি বলেছেন, ক্লান্তির কারণে তিনি ককপিটে ঘুমিয়ে পড়েন।
একটি এনজিও ‘সেফটি ম্যাটারস ফাউন্ডেশন’ দ্বারা সমীক্ষাটি পরিচালিত হয়েছিল যাতে অভ্যন্তরীণ ফ্লাইটের জন্য কাজ করা পাইলটদের অন্তর্ভুক্ত করা হয়েছিল। সাধারণত এই পাইলটরা 4 ঘন্টা উড়ে যান। তাদের প্রতিক্রিয়া অনুসারে, 54 শতাংশ পাইলটের দিনে ঘুমানোর একটি শক্তিশালী অভ্যাস রয়েছে। একই সময়ে, 41 শতাংশ আছে যারা শুধুমাত্র মাঝে মাঝে ঘুমিয়ে পড়ে।
এই সমীক্ষায় দাবি করা হয়েছে যে বিমান দুর্ঘটনার পিছনেও এটিই প্রধান কারণ। অনেক পাইলট তাদের কাজের চাপের সাথে তাল মিলিয়ে চলতে পারছেন না। আজকাল এই প্রবণতা দেখা যাচ্ছে যে এয়ারলাইন্সগুলি কম কর্মী নিয়ে কাজ করতে চায়। এমন পরিস্থিতিতে পাইলটদের কাজের সময়ও বেড়েছে।
আগে পাইলটদের সপ্তাহে ৩০ ঘণ্টা উড়ান হতো। তবে এখন চাপ এত বেশি যে সপ্তাহজুড়ে ব্যাক টু ব্যাক ফ্লাইট নিতে হয়। এমন পরিস্থিতিতে পাইলটরা বেশি চাপ ও ক্লান্তির মধ্যে থাকেন। একজন পাইলট যদি সকালের ফ্লাইটে ব্যাক টু ব্যাক ফ্লাইট নেন, তিনি প্রায়ই ককপিটে ঘুমিয়ে পড়েন। গবেষণায় আরও বলা হয়েছে, সকালের ফ্লাইটে উঠতে পাইলটদের রাত ২টায় ঘুম থেকে উঠতে হয়।
সেফটি ম্যাটারস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ক্যাপ্টেন অমিত সিং বলেন, নিরাপত্তা সংস্কৃতির উন্নতি প্রয়োজন। এটি একটি সাধারণ অভ্যাস যে কর্মী সংখ্যা হ্রাস করে নিরাপত্তার সাথে আপস করা যাবে না। DGCA এখনও অবধি ক্লান্তি ঝুঁকি ব্যবস্থাপনা সিস্টেম বাধ্যতামূলক করেনি। এমনকি ডিজিসিএ-র তৈরি নিয়মগুলিও এয়ারলাইন্সগুলি অনুসরণ করে না।