fbpx
Home অফবিট 5 টি যোগাসন যা হজম শক্তি বাড়াতে কার্যকরী সেগুলির নাম জানেন কি?

5 টি যোগাসন যা হজম শক্তি বাড়াতে কার্যকরী সেগুলির নাম জানেন কি?

যোগাসন যে শরীরের পক্ষে কতটা উপযোগী সে কথা আর কারোরই অজানা নয়। যোগাসনের উপকারিতার কথা মাথায় রেখে 2015 সাল থেকে প্রতি 21 জুন বিশ্ব যোগ দিবস পালন করা হয়। প্রাচীনকাল থেকেই ভারতে যোগাসন এর অভ্যাস চলে আসছে। বিভিন্ন রোগ সারাতে যোগাসন অব্যর্থ। বর্তমানকালে বেশিরভাগ মানুষ পেটের সমস্যায় ভোগেন। আপনারা কি জানেন পেটের সমস্যা বা হজমশক্তি ঠিকঠাক রাখতে যোগাসন এর বিশাল বড় ভূমিকা আছে! জানতেন না? চলুন আজ আপনাদের সাথে শেয়ার করি কোন কোন যোগাসন হজম শক্তির জন্য উপকারী।

হজম শক্তি না থাকলে কী হতে পারে তা একবার জেনে নিই

যোগাসন
thestatesman.com

হজম শক্তি বিগড়ালে বদহজম, পেট ব্যথা, অম্লতা, কোষ্ঠকাঠিন্য এবং তরল মল এর মতো অনেক স্বাস্থ্যগত সমস্যার কারণ হতে পারে। খাবারের হজম আপনার মুখে শুরু হয় এবং তারপরে পেট এবং তার পরে অন্ত্রের দিকে যায়। খাবারটি ভেঙে দেহ দ্বারা শোষিত হয়। হজম প্রক্রিয়া থেকে বর্জ্য পণ্য মলদ্বার এর মাধ্যমে নির্মূল হয় এবং এটিকে মলত্যাগ বলা হয়। সুস্থ শরীরের জন্য খাবারের সঠিক হজম জরুরি। আপনার খাদ্যাভাস এবং ক্রিয়াকলাপ হজম প্রক্রিয়া সরাসরি প্রভাবিত করে। আপনার জীবনধারা বা খাদ্যাভাস পরিবর্তন করে আপনি আপনার হজম সিস্টেমকে স্বাস্থ্যকর এবং শক্তিশালী রাখতে পারেন। হজম উন্নতি করতে এবং আপনার অন্ত্রকে আরও শক্তিশালী করার জন্য এখানে কিছু যোগাসন রয়েছে।

চলুন এবার দেখে নিই শক্তিশালী হজম ব্যবস্থার জন্য কোন 5 যোগাসন কার্যকরী

1) পশ্চিমোত্তাসন:

Paschimottanasana Seated Forward Bend Pose 1 720x480 1
rishikulyogshala.org

পশ্চিমোত্তাসন বা সামনের দিকে ঝুঁকে বসা আসন পেটের গ্যাস এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে। এটি পেটের মেদ কমাতে এবং অঙ্গগুলির সাথে আলতোভাবে ম্যাসাজ করে।

VENTUNO YOGA

এটি কীভাবে করবেন: আপনার সামনে পা এবং আপনার পাশে আপনার হাত বাড়িয়ে মেঝেতে বসে শুরু করুন। আপনার মেরুদণ্ড সোজা আছে তা নিশ্চিত করুন। এখন, শ্বাস ফেলা এবং আপনার বাহু সরাসরি আপনার বুকের সামনে ওঠান। আপনার বাহু পিছনে প্রসারিত করুন এবং আপনার পিছনের দিক থেকে সামনে বাঁকুন। আপনার পায়ের আঙ্গুলগুলি ধরে রাখার চেষ্টা করুন এবং আপনার চিবুকটি উরুতে রাখুন। প্রায় এক মিনিটের জন্য এই অবস্থানটি ধরে রাখুন এবং এরপর আসল অবস্থানে ফিরে আসুন।

2) বালাসন:

Yoga 960X636 ENG
store.jiva.com

বালাসন বা সন্তানের ভঙ্গিযুক্ত এই আসন স্ট্রেস কমায় এবং আপনার মনকে শান্ত করে। আপনার উরু, পিছন এবং লিম্ফ্যাটিক সিস্টেমের জন্যও এই যোগাসন উপকারী।

VENTUNO YOGA

এটি কীভাবে করবেন: আপনি প্রথমে উবু হয়ে বসুন। এখন, এবার আপনি সামনের দিকে ঝুঁকুন। আপনার বুক আপনার উরুতে স্পর্শ করার চেষ্টা করুন। আপনার বাহু সরাসরি এগিয়ে প্রসারিত করুন। প্রায় তিন মিনিটের জন্য এই অবস্থানটি ধরে রাখুন এবং তারপরে স্বাভাবিক অবস্থানে ফিরে আসুন।

3) পবনমুক্তাসন:

DsqRVRbU4AA1ewJ
pbs.twimg.com

পবনমুক্তাসন গ্যাস এবং পেটের অসুস্থতা দূর করে। এটি আপনার হজমে উন্নতি করে এবং পেট থেকে গ্যাস বের করে দেয়। এটি আপনার পেটের পেশীও শক্তিশালী করে।

VENTUNO YOGA

এটি কীভাবে করবেন: আপনি মেঝেতে সোজা হয়ে শুয়ে পড়ুন এবং আপনার পা দুটো সোজা করে দিন, এরপর আপনার হাত দিয়ে শুরু করুন। দীর্ঘ নিঃশ্বাস নিন এবং পা বাড়ান। এখন, আপনার হাঁটু বাঁকান এবং তাদের আপনার বুকের দিকে আনুন। আপনার হাঁটুর চারপাশে আপনার হাতটি জড়িয়ে রাখুন এবং তাদের বুকের কাছে রাখার জন্য তাদের আলিঙ্গন করুন। আপনার নাক দিয়ে আপনার হাঁটু স্পর্শ করার চেষ্টা করুন। প্রায় 30 সেকেন্ডের জন্য এই অবস্থানটি ধরে রাখুন এবং তারপরে মূল অবস্থানে ফিরে আসুন।

4) ত্রিকোনাসন:

utthita trikonasana pose 1163 3573
image.freepik.com

ত্রিকোনাসন বা ত্রিভুজ ভঙ্গি হজমে উন্নতি করে, ক্ষুধা জাগায় এবং কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়। এটি আপনার কিডনি এবং অন্যান্য পেটের অঙ্গগুলির জন্যও উপকারী।

VENTUNO YOGA

এটি কীভাবে করবেন: আপনার পাগুলি প্রশস্ত করে এবং আপনার হাতটি আপনার পাশে সোজা হয়ে দাঁড়ান। এখন, আপনার ডান পা আপনার ডান দিকে ঘোরান এবং আপনার শরীরকে ডানদিকে বাঁকান। আপনার ডান হাতটি আপনার ডান পা’তে স্পর্শ করুন। আপনার বাম বাহু সিলিংয়ের দিকে প্রসারিত করুন। আসল অবস্থানে ফিরে আসুন এবং তারপরে অন্যদিকে একই করুন।

5) অর্ধ মৎস্যাসন:

2794 How To Do The Ardha Matsyendrasana And What Are Its Benefits ss
cdn2.stylecraze.com

হজম উন্নতির জন্য অর্ধ মৎস্যাসন হল আরও দুর্দান্ত যোগাসন। এটি পেটের অঙ্গগুলিকে ম্যাসেজ করে এবং অগ্ন্যাশয় এবং লিভারের স্বাস্থ্যের উন্নতি করে।

VENTUNO YOGA

এটি কীভাবে করবেন: আপনার পা সামনে আনুন এবং মেরুদণ্ড সোজা করে বসে শুরু করুন। এখন, আপনার হাঁটু বাঁকিয়ে আপনার বাম পায়ের পেলভিক অঞ্চলের কাছে আনুন। আপনার ডান পা আপনার বাম হাঁটুর উপরে আনুন। আপনার ডান পা আপনার বাম হাঁটুর কাছে থাকবে। আপনার ডান হাঁটুর উপর দিয়ে আপনার বাম হাতটি আনতে আপনার শরীরটি বাঁকান। আপনার ডান হাতটি আপনার পিছনে রাখুন। প্রায় এক মিনিটের জন্য এই অবস্থানটি ধরে রাখুন। আসল অবস্থানে ফিরে আসুন এবং তারপরে অন্যদিকে একই করুন।

যদি আপনার হজম শক্তি তে অসুবিধা থাকে তাহলে আপনি উপরিউক্ত যোগাসন গুলি অবশ্যই চেষ্টা করে দেখুন। এতে আপনার হজম শক্তি হবে উন্নত। কি তাহলে কোন যোগাসন টি আগে করবেন? ঝটপট বলে ফেলুন দেখি নিচের কমেন্ট বক্সে।

আরোও পড়ুন…ত্বক পরিচর্যায় বরফের 15 টি গুনাগুন সম্বন্ধে জানা আছে কি?

5 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here