রেস্তোঁরা শিল্পটি বিশাল, প্রচুর লাভের সাথে আপনি ব্যবসা চালাতে পারবেন আপনার যদি সঠিক ব্যবসার ধারণা থাকে।
জনমত পোলিং সংস্থা রাসমুসেন রিপোর্টের মতে, প্রায় ৫৮% আমেরিকান সপ্তাহে অন্তত একবার খাওয়া দাওয়া করে। গ্রাহক বেস সেখানে রয়েছে তবে আপনি সফল হয়েছেন তা নিশ্চিত করার জন্য রেস্তোঁরা খোলার আগে অনেক কিছু বিবেচনা করা উচিত।

রেস্তোঁরা শুরুর আগে বিষয়গুলি জানুন

১. ধারণা

একটি ব্যবসায়িক পরিকল্পনা সাফল্যের জন্য অতীব গুরুত্বপূর্ণ। আপনার রেস্তোঁরার ধারণাটি চালু করার আগে অবশ্যই যত্ন সহকারে পরিকল্পনা এবং গবেষণা করা উচিত। আপনার যদি ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি থাকে তবে আপনি নিজেই পরিকল্পনাটি তৈরি করতে পারেন, তবে তা না হলে আপনি আপনার ধারণাটি প্রবাহিত করার জন্য কোনও ব্যবসায় পরামর্শদাতার নিয়োগ নেওয়ার বিষয়টি বিবেচনা করতে পারেন। আদর্শভাবে, আপনার ধারণার মধ্যে আপনি কী পরিবেশন করার পরিকল্পনা করছেন, আপনি কত টাকা বিনিয়োগের পরিকল্পনা করছেন, কত টাকা রীণ নিতে হবে এবং আপনার প্রত্যাশিত মুনাফা অন্তর্ভুক্ত করা উচিত। আর্থিক বিশদগুলির মধ্যে থাকা আপনার ধারণা, যা আগ্রহ আকর্ষণ করার জন্য অনন্য হওয়া দরকার।

রেস্তোঁরা
newyorkstreetfood.com

২. অবস্থান

আপনি যেখানেই দোকান স্থাপনের সিদ্ধান্ত নেবেন, নিশ্চিত হন আপনার রেস্তোঁরাটি দৃশ্যমান। এটি যে রাস্তায় থাকে তার থেকে সহজেই এটি স্পট করা উচিত। আপনার পার্কিংয়ের জায়গাটি আপনার রেস্তোঁরাটির জায়গার মতোই গুরুত্বপূর্ণ, বিশেষত যদি এটির প্রতিযোগিতার তুলনায় এটি অনন্য। যদি কোনও গ্রাহক পার্ক করার জায়গা না খুঁজে পান তবে আপনি ব্যবসা হারিয়ে ফেলেছেন। মহাসড়কের পাশে অবস্থিত রেস্তোঁরাগুলি প্রায়শই ব্যস্ত থাকে।

৩. মেনু

আপনি যখন কোনও রেস্তোঁরা খোলার পরিকল্পনা করছেন তখন এটি একটি বড় বিবেচ্য বিষয়। খাবারের প্রবণতাগুলি অধ্যয়ন করুন এবং সেগুলি যদি আপনার রেস্তোঁরাটির ধারণার সাথে সামঞ্জস্য হয় তবে আপনার মেনুর জন্য আপনার সেগুলি বিবেচনা করা উচিত। কয়েকটি মেনু থাকতে হবে যা আপনার অন্তর্ভুক্ত করা উচিত, যেমন নিরামিষাশীদের মাংসহীন বিকল্পগুলি, বাচ্চাদের বিকল্পগুলি যাতে পরিবারগুলি আপনার জায়গায় খাবার খেতে পারে এবং কয়েকটি মিষ্টান্ন রয়েছে। ব্যয়-সাশ্রয়কারী মেনুতে এমন খাবার অন্তর্ভুক্ত থাকে যা একই উপাদানগুলি ব্যবহার করে, তাই সাবধানতার সাথে পরিকল্পনা করুন।

৪. ঘন্টা

এটি বোঝা গুরুত্বপূর্ণ যে রেস্তোঁরা মালিক হিসাবে আপনার হাতে ছুটি কাটানোর কোনো বিলাসিতা নেই। এটি প্রতি সপ্তাহে ৪০ঘন্টা কাজ নয়। রেস্তোঁরাগুলিতে আপনার বেশিরভাগ সময় আপনার কর্মীদের সাথে কাজ করা, বিক্রেতাদের প্রদান করা, গ্রাহকদের সাথে কথা বলা, মেনুগুলির পরিকল্পনা করা এবং লাভ-লোকসানের প্রতিবেদন পর্যালোচনা করার জন্য ব্যয় করবেন। এটি একটি ফলপ্রসূ ক্যারিয়ার পছন্দ, তবে এটি সময় সাপেক্ষ।

opening a cafe
newyorkstreetfood.com

৫. বিপণন

আপনার নতুন রেস্তোঁরাটির কথাটি জানার পরিকল্পনা করুন। এটি বিপণনের জন্য আপনি অনেকগুলি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সুবিধা নিতে পারেন। আপনার রেস্তোঁরা জোটে যোগদানের বিষয়টিও লক্ষ্য করা উচিত যাতে আপনি ক্রস-প্রচারের জন্য অন্যান্য রেস্টুরেন্টদের সাথে কাজ করতে পারেন। অনেক শহর স্থানীয় ব্যবসায়ের প্রচার করে, তাই কোনও চেম্বার অফ কমার্সে যোগ দিন এবং খাদ্য উৎসবগুলিতে অংশ নিন।

৬. প্রতিনিধি

আপনার রেস্তোঁরা সহ অন্যকে বিশ্বাস করা কঠিন হতে পারে তবে এই শিল্পে অগ্রাধিকার দেওয়া ও অর্পণ করা জরুরি। আপনি নিজেই সবকিছু করতে পারবেন না, তাই আপনার নির্দিষ্টকরণের জন্য কর্মীদের নিয়োগ এবং প্রশিক্ষণ দেওয়ার বিষয়ে নিশ্চিত হন এবং তারপরে ছেড়ে দেওয়া উচিত।

৭. লাইসেন্সিং এবং পারমিটস

আপনি আপনার রেস্তোঁরাটির দরজা খোলার আগে আপনাকে যথাযথ লাইসেন্স এবং পারমিটের জন্য আবেদন করেছেন তা নিশ্চিত করতে হবে। অপারেশন শুরু করার আগে আপনাকে অবশ্যই বেশ কয়েকটি জিনিস পরিদর্শন করতে হবে। আপনার রেস্তোঁরাটির জন্য আপনার কী প্রয়োজন তা জানতে আপনার শহর সরকারকে পৌঁছান। আপনাকে রাষ্ট্রীয় এবং ফেডারাল প্রয়োজনীয়তাগুলিও বিবেচনা করতে হবে, সুতরাং আপনার দুর্দান্ত উদ্বোধনের জন্য কোনও তারিখ নির্ধারণ করার আগে আপনার বাড়ির কাজটি অনেক আগেই করুন।

12022359 10153708352003330 1704074857558673691 o
europeancoffeetrip.com

৮. লক্ষ্যযুক্ত গ্রাহকগণ

আপনি যে ধরণের গ্রাহককে আকর্ষণ করতে চান সেগুলি আপনি যে ধরণের রেস্তোঁরা পরিচালনা করতে চান তার উপর প্রভাব ফেলবে। আপনি যে গ্রাহকদের আকর্ষণ করতে চান তার আয়ের স্তর, বয়স এবং জীবনধারা বিবেচনা করা গুরুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ, আপনি কি গ্রাহকদের আকর্ষণ করতে চান যা সাধারণত খাওয়ার সময় তাদের সময় নেয়? আপনার লক্ষ্যযুক্ত শ্রোতারা কি রেস্তোঁরা ভ্রমণ করতে রাজি হবেন? তারা তাদের খাবারের জন্য কত টাকা দিতে রাজি হবে? আপনার টার্গেট গ্রাহক খুব ভোরে, সন্ধ্যা এবং মাসে কোনও সময় উপলব্ধ? একবার আপনি এই প্রশ্নের উত্তরগুলি জানার পরে, আপনি যে ধরণের রেস্তোঁরা মালিকানা পেতে চান সে সম্পর্কে মেনু, দামের সীমা এবং এমনকি সজ্জা সম্পর্কে আপনার একটি পরিষ্কার দৃষ্টি থাকবে।

৯. প্রতিযোগিতা

কোনও রেস্তোঁরাটিতে ইজারা সই করার আগে, আপনার প্রতিযোগিতাটি কী তা আপনার জানা উচিত। যতটা সম্ভব অঞ্চলটিতে রেস্তোঁরাগুলি ঘুরে দেখতে ভুলবেন না। আপনার প্রতিযোগিতায় দেখা আপনাকে তাদের শক্তি এবং দুর্বলতাগুলি সনাক্ত করার সুযোগ দেয় যা আপনাকে প্রতিযোগিতামূলক প্রান্ত দেয়। তাদের গ্রাহকের পছন্দগুলি সন্ধান করুন যাতে আপনি এগুলি আপনার রেস্তোঁরাগুলিতে প্রয়োগ করতে পারেন এবং কী করতে হবে এবং কী করা উচিত নয় তা জানতে তাদের ব্যর্থতা এবং সাফল্যগুলি সনাক্ত করতে পারে।

১০. ব্যবসায়ের পরিকল্পনা

বিশদ, সুসংহত ব্যবসায়ের পরিকল্পনা ব্যতীত আপনি কোনও রেস্তোঁরা মালিকানার স্বপ্নকে জীবিত করতে পারবেন না। ব্যবসায়ের পরিকল্পনাটি আপনি কোনও রেস্তোঁরা খোলার ও পরিচালনার জন্য নিয়ে যাওয়া পুরো যাত্রার রূপরেখার জন্য ব্যবহৃত হয়; এটি কীভাবে রেস্তোঁরাটি রূপ নেবে এবং একবার আপনি দরজা খোলার পরে কীভাবে এটি পরিচালিত হবে সে সম্পর্কে বিশদ বর্ণনা করে। সম্ভাব্য বিনিয়োগকারীদের কাছ থেকে অনুমানিত আর্থিক পরিকল্পনায় তহবিল পাওয়ার মাধ্যমে আপনাকে গাইড করার জন্য আপনার ব্যবসায়ের পরিকল্পনাটি ব্যবহার করবেন।

এই কারণগুলি একটি রেস্তোঁরা পরিকল্পনা করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কিছু টিপস

• রেস্তোঁরাটির মালিকানার জন্য অবস্থান, মেনু, অপারেশনের ঘন্টা এবং আরও অনেক কিছু সম্পর্কে জ্ঞান প্রয়োজন।
• একটি দৃঢ় ব্যবসায়িক পরিকল্পনা থাকা একটি রেস্তোঁরা খোলার একটি প্রয়োজনীয় অংশ।
• আপনার রেস্তোঁরাটির প্রতিযোগিতাটি গবেষণা করুন এবং বুঝুন।