আপনিও যদি দেশের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) এর গ্রাহক হন তবে আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। ব্যাংক তার গ্রাহকদের ডিজিটাল জালিয়াতি থেকে রক্ষা করতে ডিজিটাল নিরাপত্তা নির্দেশিকা জারি করেছে। SBI তার গ্রাহকদের প্রতারণার ফাঁদে পড়া থেকে রক্ষা করার জন্য ব্যবস্থার পরামর্শ দিয়েছে। এসবিআই সোমবার বলেছে যে গ্রাহকদের কখনই তাদের ‘পাসওয়ার্ড’ কারও সাথে শেয়ার করা উচিত নয়। এছাড়াও, ব্যক্তিগত তথ্যের স্টোরেজ এড়াতে, আপনার মোবাইল বা ডিভাইসে ‘অটো সেভ’ এবং ‘রিমেম্বার’-এর মতো বিকল্পগুলি বন্ধ করা উচিত।
SBI গ্রাহকদের তাদের ডিজিটাল লেনদেন নিরাপদ রাখার জন্য একটি ব্যাপক ডিজিটাল নিরাপত্তা নির্দেশিকা জারি করেছে, বলেছে যে গ্রাহকদের তাদের ডিজিটাল ব্যাঙ্কিং, ডিজিটাল লেনদেন, ইলেকট্রনিক পেমেন্ট এবং সোশ্যাল মিডিয়া নিরাপত্তার সমস্ত দিক খেয়াল রাখতে হবে। ব্যাঙ্ক গ্রাহকদের বারবার পাসওয়ার্ড পরিবর্তনের সাথে লগইন সম্পর্কিত নিরাপত্তার জন্য অনন্য এবং কঠিন পাসওয়ার্ড ব্যবহার করার পরামর্শ দিয়েছে।
![SBI-র কোটি কোটি গ্রাহকের উদ্দেশ্য বলা যে, ভুলেও এই কাজটি করবেন না, নইলে নিঃস্ব হয়ে পড়বেন 1 SBI](https://www.banglakhabor.in/wp-content/uploads/2022/04/8f4f62ec48c0c50a785d8456a219389d_original.jpg)
ব্যাঙ্ক বলেছে, “কখনও আপনার ইউজার আইডি, পাসওয়ার্ড বা পিন শেয়ার করবেন না বা লিখবেন না।” সর্বদা মনে রাখবেন ব্যাঙ্ক কখনই আপনার ইউজার আইডি/পাসওয়ার্ড/কার্ড নম্বর/পিন/পাসওয়ার্ড/সিভিভি/ওটিপি চাইবে না।”
অধিকন্তু, UPI লেনদেনের নিরাপত্তার বিষয়ে, ব্যাঙ্ক গ্রাহকদের তাদের মোবাইল পিন এবং UPI পিন আলাদা এবং অ-অনুমানযোগ্য পদ্ধতিতে রাখার পরামর্শ দিয়েছে। এসবিআই বলেছে যে গ্রাহকের অজান্তেই যদি কোনও লেনদেন হয়ে থাকে, তবে ব্যবহারকারীদের অবিলম্বে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ইউপিআই সম্পর্কিত পরিষেবাগুলি বন্ধ করা উচিত।